জয়েন্ট এনট্রান্স এগজামিনেশন মেইন ২০১৯ অনলাইন আবেদন শুরু(Joint Entrance Examination Mains 2019 Start online application)

জয়েন্ট এনট্রান্স এগজামিনেশন মেইন ২০১৯ অনলাইন আবেদন শুরু(Joint Entrance Examination Mains 2019 Start online application):

সারা দেশের সমস্ত এনআইটি, আইআইআইটি, সিএফটিআই এর ডিগ্রি কোর্সে ভর্তি জন্য জেইই মেইন ২০১৯ পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। চলবে ৩০ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত। অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠান এই পরীক্ষা।

জয়েন্ট এনট্রান্স এগজামিনেশন মেইন ২০১৯ অনলাইন আবেদন শুরু(Joint Entrance Examination Mains 2019 Start online application)

স্কোরের ভিত্তিতে ছাত্র ছাত্রী ভর্তি করে। এবার থেকে এই পরীক্ষা পরিচালনা করবে কেন্দ্রীয় সরকারের নবগঠিত ন্যাশনাল টেস্টিং এজেন্সি। বছরে ২ বার জেইই মেইন পরীক্ষা নেওয়া হবে। আগামী পরীক্ষা হবে। আগামী ৬-২০ জানুয়ারি। বিভিন্ন ব্যাচে ভাগ করে।

কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। প্রথম শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে বারোটা। দ্বিতীয় শিফট বেলা আড়াইটা থেকে, সাড়ে পাঁচটা।।
জেইই মেইন-এর জানুয়ারি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করা যাবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৭ ডিসেম্বর থেকে। পরীক্ষার ফল বের হবে আগামী বছর ৩১ জানুয়ারি।

বছরের দ্বিতীয় পরীক্ষা হবে আগামী ৬-২০ এপ্রিল। অনলাইনে আবেদন করা যাবে ৮ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৮ মার্চ থেকে। পরীক্ষার ফল বের হবে আগামী বছর ৩০ এপ্রিল। পেপার ওয়ান (বি, বিটেক), কম্পিউটার বেসড টেস্ট হবে পেপার টু (বিআর্ক, বিপ্ল্যানিং) এর মধ্যে পার্ট ওয়ান ম্যাথমেটিক্স এ পার্ট টু অ্যাপটিটিউড টেস্ট হবে কম্পিউটার বেসড আর।

পার্ট থ্রি ড্রয়িং টেস্ট অফলাইন মোডে কাগজে কলমে। যােগ্যতা ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় মােট অন্তত ৭৫ শতাংশ নম্বর বা বাের্ডের ২০ পার্সেন্টাইলের মধ্যে যাদের অবস্থান তারা আবশ্যিক বিষয় হিসেবে ম্যাথমেটিক্স ও

ফিজিক্স এবং সঙ্গে কেমিস্ট্রি, বায়োটেকনোলজি, বায়োলজি, টেকনিক্যাল ভোকেশনাল বিষয় নিয়ে পড়ে থাকলে বিয়ে, বিটেকের
জন্য এবং ম্যাথমেটিক্স নিয়ে। পড়ে থাকলে বি আর, বি প্ল্যানিং কোর্সের জন্য এই পরীক্ষা দিতে পারেন। কোনো বয়স সীমা নেই।

২০১৭ বা ১৮’তে যারা উচ্চমাধ্যমিক পাসকরেছেন বা ২০১৯ সালে যারা উচ্চ মাধ্যমিক দেবে তারা এই পরীক্ষায় বসতে পারেন। আবেদন ফি যে কোন একটা পেপারের পরীক্ষা দিতে চাইলে। ৫০০ টাকা। দুই পেপারেরই পরীক্ষা দিতে চাইলে ৯০০ টাকা।

ব্যাংকের সার্ভিস চার্জ, প্রসেসিং ফি ইত্যাদি যোগ হবে দেওয়া যাবে ডেবিট, ক্রেডিট, নেট ব্যাংকিং ও ই-চালানের মাধ্যমে। আবেদন পদ্ধতি আবেদন। করতে হবে অনলাইনে জানুয়ারি পরীক্ষার জন্য ৩০ সেপ্টেম্বর। মধ্যে। সাম্প্রতিক পাসপোর্ট মাপের ফোটো ও সই স্ক্যান করে রাখতে

হবে। ছবি রঙিন বা সাদা-কালো হতে পারে। তা যেন স্পষ্ট হয়। টুপি বা রােদ চশমা পরা চলবে না। ছবি একটা সাদা কাগজে লাগিয়ে তার নিচে ব্লক লেটারে নিজের নাম ও ছবি তোলার তারিখ লিখে রাখতে হবে ওয়েবসাইটে দেওয়া নমুনা অনুযায়ী তারপর পুরোটাই স্ক্যান করতে হবে।

অনলাইন আবেদনে নিজের ও বাবা-মায়ের নামের বানান যেন উচ্চমাধ্যমিক মতো হয়। শ্ৰী, কর্নেল, ডা ইত্যাদি কিছু লিখবেন না। আবেদনের। শেষে সেই সাবমিট করা আবেদনপত্রের প্রিন্ট-আউট নিয়ে রাখবেন। কোথাও পাঠাতে হবে না।

সারাদেশে দেড় লাখের উপরে কমন সার্ভিস সেন্টার আছে। আবেদন করার বিভিন্ন ব্যাপারে তাদের সাহায্য নিতে পারেন নির্ধারিত হারে।

www.nta.ac.in এবং www.jeemain.nic.in ওয়েবসাইট থেকে অন্যান্য।
প্রাসঙ্গিক তথ্য জানা যাবে।

বন্ধুগণ যদি আপনাদের এই “জয়েন্ট এনট্রান্স এগজামিনেশন মেইন ২০১৯ অনলাইন আবেদন শুরু(Joint Entrance Examination Mains 2019 Start online application)” পোস্ট টি ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনার পরিবার পরিজন এর সাথে শেয়ার করুন এবং তাদের ও এই মূল্যবান inforfamtion টি দিয়ে সহায়তা করুন, হয়তো তারা জানেন না বা খুঁজে পাচ্ছে না।

আর হ্যা যদি জিবিকাদর্পন এর update নোটিফিকেশন এর মাধ্যমে পেতে চান তাহলে অবশ্যই, ইমেইল এর এর মাধ্যমে Subscribe করুন এখুনি। ধন্যবাদ 😊

Leave a Comment