মাধ্যমিক পাশেদের জন্য পশ্চিমবঙ্গ শক্তি উন্নয়ন নিগম কয়েকশাে কুক ও স্টুয়ার্ড নিচ্ছে উপকূলরক্ষী বাহিনী/Indian coast guard taking cook steward in west bengal power developement corporation/jobs in west bengal

মাধ্যমিক পাশেদের জন্য পশ্চিমবঙ্গ শক্তি উন্নয়ন নিগম কয়েকশাে কুক ও স্টুয়ার্ড নিচ্ছে উপকূলরক্ষী বাহিনী/Indian coast guard taking cook steward in west bengal power developement corporation/jobs in west bengal:

ভারতীয় উপকূলরক্ষী বাহিনী (ইন্ডিয়ান কোস্ট গার্ড) নাবিক (ডোমেস্টিক
ব্রাঞ্চ)’ পদের কয়েকশো লাইক নিচ্ছে। নেওয়া হবে কুক ও স্টুয়ার্ড ট্রেডে। মােট অন্তত ৫০% (তপশিলী হলে ৪৫%) নম্বর পেয়ে মাধ্যমিক পাশরা আবেদন করতে পারেন।

বয়স হতে হবে ১-৪-২০১৯’এর হিসাবে ১৮ থেকে ২২ বছরের মধ্যে, অর্থাৎ জন্ম-তারিখ হতে হবে ১-৪-১৯৯৭ থেকে ৩১-৩-২০০১ এর মধ্যে। তপশিলি ৫ বছর, ও.বি.সি.’রা ৩ বছর বয়সে ছাড় পাবেন শরীরের মাপজোখ হতে হবে লম্বায় অন্তত ১৫৭ (গােখাঁ, নেপালী ও অসমীয়া হলে ১৫২) সেমি আর উচ্চতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বুকের ছাতি (অন্তত ৫ সেমি প্রসারণক্ষম) ও স্বাভাবিক ওজন থাকতে হবে।

স্বাভাবিক শ্রবণশক্তি ও দু’পাটি অক্ষত শীত থাকা দরকার। রােশামুক্ত শরীর, শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হবে। দৃষ্টিশক্তি হতে হবে চশমা ছাড়া ভালাে চোখে ৬/৩৬ ও খারাপ চোখে ৬/৩৬। চশমা থাকলে যােগ্য নন।

বেসিক পে ২১,৭০০ টাকা। এছাড়াও রেশন ভাতা, পােশাক ভাতা, ডাক্তারি খরচ, সরকারি আবাসে পরিবারসহ থাকার সুযােগ, যাতায়াত ভাড়ায় ছার, ১০ লাখ টাকা পর্যন্ত বিমা, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুইটি, ক্যান্টিন, ঋণ ইত্যাদির সুযােগ পাবেন।

ট্রেনিং শুরু আগামী বছর এপ্রিলে, ওড়িশার আই.এন.এস, চিল্কায়। ট্রেনিং চলাকালীন যাবতীয় খরচ সরকার বহন করবে। শিক্ষাগত যােগ্যতায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রাথমিক বাছাই প্রার্থীদের
লিখিত পরীক্ষার ‘কল লেটার পাঠানাে হবে। পরীক্ষা হবে এইসব বিষয় কোয়ান্টিটেটিভ কলকাতায়।

এই পরীক্ষায় থাকবে অস্টিটিউট, অঙ্ক, জেনারেল সায়েন্স, জেনারেল ইংলিশ, জেনারেল অ্যাওয়ারনেস ও রিজনিং। সফল হলে এরপর হবে শারীরিক সক্ষমতার পরীক্ষা।

এই পরীক্ষায় থাকবে ৭ মিনিটে ১.৬ কি.মি. দৌড়, ২০ বার ওঠবােস আর ১০ বার পুশ আপ। ই-অ্যাডমিট কার্ড ডাউনলােড করতে পারলো ৮-১৫ নভেম্বরের মধ্যে। সফল হলে ডাক্তারি পরীক্ষা হবে ভাড়া ফেরৎ পাবেন।

একবার চুড়ান্ত তপশিলী প্রার্থীরা যাতায়াতের রেল ওড়িশার আই.এন.এস, চিল্কায়। করার পর পরীক্ষা কেন্দ্র’ পরে বদলাতে পারবেন না। চুড়ান্ত মেধা তালিকা বেরোবে জুলাইয়ে।

এই ওয়েবসাইটে www.joinindiancoastguard.gov.in দরখাস্ত করবেন অনলাইনে ২৯ অক্টোবর পর্যন্ত। এজন্য বৈধ একটি ইমেইল আইডি. থাকতে হবে। এছাড়াও পাসপোর্ট মাপের ফটো (১০-৪০ কেবির মধ্যে) ও সিগনেচার (১০-৩০ কেবির মধ্যে) জে.পি.ঈ.জি. ফরম্যাটে স্ক্যান করে নেবেন।

প্রথমে ওপরের ওই। ওয়েবসাইটে গিয়ে 01/2019 Batch-এ গিয়ে ক্লিক করতে হবে। এর পর Navik (Domestic 4995 Navik (Domestic Branch)-তে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করে নাম রেজিস্ট্রেশন হয়ে যাবে। তখন সিস্টেম জেনারেটেড এপ্লিকেশন ফ্রম প্রিন্ট করে নেবেন। আরো বিস্তারিত তথ্য পাবেন উপরের ওই ওয়েবসাইটে।

বন্ধুগণ যদি আপনাদের এই পোস্ট (মাধ্যমিক পাশেদের জন্য পশ্চিমবঙ্গ শক্তি উন্নয়ন নিগম কয়েকশাে কুক ও স্টুয়ার্ড নিচ্ছে উপকূলরক্ষী বাহিনী/Indian coast guard taking cook steward in west bengal power developement corporation/jobs in west bengal) টি ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনার পরিবার পরিজন এর সাথে শেয়ার করুন এবং তাদের ও এই মূল্যবান inforfamtion টি দিয়ে সহায়তা করুন, হয়তো তারা জানেন না বা খুঁজে পাচ্ছে না।

আর হ্যা যদি জিবিকাদর্পন এর update নোটিফিকেশন এর মাধ্যমে পেতে চান তাহলে অবশ্যই, ইমেইল এর এর মাধ্যমে Subscribe করুন এখুনি। ধন্যবাদ 😊

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*